RIDDLE LAKE ER RAHOSHYA

রিডিল লেকের রহস্য

সন্ধ্যা এক্ষুনি নেমে আসবে আর কিছুক্ষণে
চারিদিকে এক অপূর্ব দৃশ্য সবে বৃষ্টির পরে
গধূলি লগ্নে আমার চোখে দেখা এক ঐশ্বরিক
সৌন্দর্য পৃথিবীর বুকে বর্তমান....আমি অভিভূত।
মায়ানমার আর ভারতের সীমান্তস্থলে অবস্থিত
রিডিল লেক। খুব গভীর এই লেক উঁচু পাহাড়ে ঘেরা
চারিদিক জনমানব হীন ও পাহাড়ের নিস্তব্ধতা যেন দীর্ঘ কাল ধরে অপেক্ষারত ।
প্রচন্ড শীতের হওয়া চলছে  গুটিকয় ঝুপড়ি দূরে দেখা
যায়, যেখানে চা বা কফির অস্তিত্ব মাত্র নেই
শুধু শরীর গরম করার পানীয় বর্তমান।
ভয়ঙ্কর সৌন্দর্যে ঘেরা এই লেক .....
একপশলা বৃষ্টির পর ধুয়ে মুছে সব নতুন
গুটিকয় বোট রাখা আছে লেকের ধরে
আমি চলেছি বোট করে লেকের মধ্যস্থলে
যার অলৌকিক কথা কানে ভেসে আসে বারবার,
এই লেক অভিশপ্ত না জানি কত প্রাণ নিয়েছে
রাক্ষুসে লেক নাকি রক্ত চায় আর রক্ত খোঁজে
এই গল্প কাহিনীতে আমি দমার মেয়ে নই....
সঙ্গে যারা ইতস্ততঃ, কিন্তু আমাকে তো একবার যেতেই
হবে, না হলে যে ফিরে গিয়েও শান্তি হবে না মন রেখে যাবো এই মায়ানমার এর রিডিল লেকে...
তাই ঝিরিঝিরি বৃষ্টি মাথায় পৌঁছে গেলাম লেকের ধারে
ছোট্ট একটি ছেলেকে নিয়ে বোট চালিয়ে এগিয়ে যেতে
থাকলাম সবাইকে পিছনে ফেলে.....
ভয় যে করেনি তা নয়, গা শির শির করা ভয় আর আতঙ্ক চেপে বসেছে মনের মধ্যে ....ছেলেটির মুখে
লেকের অতীত গাঁথা শুনতে শুনতে এগিয়ে চলেছি
এক পাশে পাহাড়ের গা ঘেঁসে প্রায় .....
মনে হলো ভীষন নিস্তব্ধতা গভীর জঙ্গল থেকে এখুনি
কিছু একটা বেরিয়ে আসবে
আবার একবার ভয় আর আতঙ্ক চেপে বসেছে মনে।
বোট তখন প্রায় লেকের মধ্যখানে, খুঁজতে থাকলাম
কাহিনীর রানীকে রাক্ষুসে লেকের অধিয়সীকে
অপার সৌন্দর্যের মালকিন যে কোথায় অপেক্ষারত
আরও একবার ধ্বংসলীলায় মত্ত হয়ে ওঠার জন্য....
ফিরে এসেছি নানারকম ঘটনার স্মৃতি মন্থন করতে করতে .... আর এই অলীক সৌন্দর্যের হাতছানির মধ্যে
নিজেকে আর একবার খুঁজে পাওয়ার চেষ্টায় আমি রত................

ধন্যবাদ , শুভরাত্রি।




Comments

Popular posts from this blog

It's your love.....

UNWANTED LOVE WITH A UNKNOWN PERSON

Amar brishti bheja meye....