Rater Nishagata


রাতের  নিঃসঙ্গতা

রাত, এক শীতের রাত পথে গুটি কয় পথচারী
আছে কিছু কৌতূহলী দৃষ্টি, আর জন বিরল পথ।

তারই মাঝে কুয়াশা ঘন এক নিস্তব্ধ নিঃসঙ্গ রাত,
আমি দেখি নিঃসঙ্গতা,ভাবি প্রতিবন্ধকতা মানুষের

দেখি মানুষের হেরে যাওয়ার রীতি, মানুষের ব্যার্থতা,
তবুও তো সময়ই বলে দেয় সে নেই কখনো থেমে।

থাকবে  না থেমে,জলের ধারার মতো বয়ে যেতে হবে তাকে, দূর থেকে দুরান্তরের সীমানা পেরিয়ে।

যেখানে তুমি আমি,আমরা সকলে অপরিচিত মানুষ,,,,
যেখানে অপেক্ষা করে আছে, জীবনের চরম সত্য।

যে সত্য কে আমার ভয় পাই, আমরা ভুলে থাকতে চাই
দুদিনের  এই  রঙ্গমঞ্চে, যেখানে অভিনয়ে সকলে ব্যাস্ত।

একে অপরকে হিংসা ঘৃনা,বিদ্ধেষ,তাচ্ছিল্য অপমান
করতে সদাই ব্যাস্ত, যেখানে ভালোবাসা দূর অস্ত,,,,

আমরা ভুলে গিয়েছি ক্ষমা শব্দের প্রয়োগ ,,,,
যেখানে বিরল ঘটনা,যেখানে হিংসা আর হিংস্রতা,,

ভর করেছে বাসা বেঁধেছে প্রতিনিয়ত,,,
আমি বুঝিনা এসবের মানে, জানি না এত ঘৃনা কিভাবে

জন্ম নেয় মানুষের মনে, কিসের এত নিজের স্বার্থ দেখা
কি এনেছিলে সঙ্গে, কি নিয়ে যাবে সঙ্গে তুমি যার জন্য

যার জন্য করছো লড়াই দিনরাত তুমি,,,,
থাকবে তো সে তোমার সাথে তোমার শেষ যাত্রায়ও ?

মৃত্যু যে জীবনের চরম সত্য,তাকে তো ভুলিনাই
কখনো,জন্মালে মৃত্যু অবধারিত আমরা মানি তা।

আমি জানি না আমি বুঝিনি কখনো ঘৃনা হিংসা করতে,
হ্যাঁ, হয়তো ঠকেছি কয়েকবার,কিন্তু ক্ষতি কিছু হয়নি

মানুষ চিনতে শিখেছি,বুঝেছি সকলে ভাবে না আমার মতন,তাতে কি তবুও তো পারিনি কাউকে ঘৃনা করতে।

শুধু ভালোবেসেছি, আর ক্ষমা করেছি বার বার,,,
সুখী হয়েছি ক্ষমা করে,যে সুখ নেই প্রতিশোধে।



ভালো থাকুন আর ভালো রাখুন সকলকে,,
আপনি নিজে সুখী কিনা,,সেটা বড়ো কথা নয়
আপনার জন্য কারা সুখী সেটাই বড়ো,,,,,

ধন্যবাদ সকলকে ,,,,সঙ্গে থাকুন।


 For more interesting and positive articles please visit my blog.....Thank you.

Comments

Popular posts from this blog

It's your love.....

UNWANTED LOVE WITH A UNKNOWN PERSON

Amar brishti bheja meye....